ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

দেশে‘জাওয়ান’মুক্তি দিলে বৃহত্তর আন্দোলনের ঘোষণা ঝন্টুর

বিশ্বব্যাপি মিল রেখে একইদিনে অর্থাৎ আগামী ৭ সেপ্টেম্বর বাংলাদেশে মুক্তি পেতে যাচ্ছে বলিউড বাদশা শাহরুখ খানের ‘জাওয়ান’। এরইমধ্যে দেশের সেন্সর বোর্ডে জমা পড়েছে সিনেমাটি। ‘জাওয়ান’ মুক্তি নিয়ে দেশের দর্শকদের আগ্রহও কম নেই। তবে দেশে কোনোভাবেই ‘জাওয়ান’ মুক্তি দিতে দেওয়া হবে না বলে হুঁশিয়ারি দিলেন পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু।


একটি গণমাধ্যমকে ঝন্টু বলেন, ‘‘জওয়ান’ মুক্তি দেওয়া হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। বঙ্গবন্ধু বারণ করেছেন হিন্দি সিনেমাকে। সেটা কিভাবে মুক্তি পাচ্ছে। তারপরেও নিয়ম ভেঙে?’


এদিকে, এ বিষয়টি নিয়ে রবিবার বিকেল ৫ টায় এফডিসিতে সংবাদ সম্মেলন আহবান করেছেন দেলয়ার জাহান ঝন্টু।


প্রযোজক সমিতির অলিখিত নিয়ম অনুযায়ী, সাধারণত বাংলাদেশে সিনেমা মুক্তি পায় সপ্তাহের প্রথম দিন, শুক্রবার। তাই বৃহস্পতিবার মুক্তি নিয়ে জটিলতা তৈরি হয়েছে। ৭ সেপ্টেম্বর না হয়ে প্রযোজক সমিতির নিয়ম মেনে বাংলাদেশে যদি পরদিন ৮ সেপ্টেম্বরও ‘জাওয়ান’ মুক্তি দেয়ার সিদ্ধান্ত হয় সেখানেও রয়েছে জটিলতা।


কারণ প্রযোজক সমিতির অলিখিত নিয়ম অনুযায়ী, ঈদ ছাড়া একই সপ্তাহে দুটির বেশি সিনেমা মুক্তি দেয়ার সুযোগ নেই।


পরিবেশক সমিতির তথ্য অনুযায়ী, ৮ সেপ্টেম্বর মুক্তির তালিকায় আছে দুটি বাংলা সিনেমা। একটি দেলোয়ার জাহান ঝন্টুর ‘সুজন মাঝি’, আরেকটি মুশফিকুর রহমান গুলজারের ‘দুঃসাহসী খোকা’। তারা দুজনেই ছবির আবেদন করেছিলেন।


ঝন্টুর ভাষ্যে, ‘আমার ও গুলজারের ছবি মুক্তির তালিকায় আছে। এখানে তো আর অন্য কোনো সিনেমা মুক্তি পাওয়া সম্ভব না। যদি কোনোভাবে মন্ত্রণালয় এটা মুক্তি দেয় তাহলে আমরা পথে নামবো, আন্দোলন করা ছাড়া আমাদের উপায় থাকবে না। কাড়ন বঙ্গবন্ধুকে আমি নিজেও জিজ্ঞেস করেছিলাম। সে সময় তিনি বলেছিলেন, এদেশে হিন্দি ছবি ঊর্দু ছবি মুক্তি দেওয়া হবে না।’

ads

Our Facebook Page